মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:৪১ অপরাহ্ন

আড়াইহাজারে কেমিক্যাল ফ্যাক্টরিতে আগুন: প্রথমবার রিমোর্ট কন্ট্রোল ফায়ারা ফাইটার ব্যবহার

নারায়ণগঞ্জের আড়াইহাজারের দুপ্তারা এলাকায় এইচপি কেমিক্যালস লি. নামে একটি উৎপাদনকারী প্রতিষ্ঠানে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে।

আগুন নিয়ন্ত্রণে আনতে এই প্রথমবার রিমোর্ট কন্ট্রোল ফায়ারা ফাইটার ব্যবহার করা হয়েছে বলে জানা গেছে। এর সুফলও পাওয়া গেছে। তবে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি।

প্রতিষ্ঠানটির শ্রমিক বিল্লাল হোসেন জানান, দুপুর দেড়টার দিকে হঠাৎ আগুন ধরে যায়। পরে শ্রমিকরা আগুন নেভানোর চেষ্টা করতে থাকেন। কিন্তু মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। পরে শ্রমিকদের নিরাপদে সরিয়ে নেয়া হয়। প্রতিষ্ঠানের এই বিভাগে ১০০ জন শ্রমিক কাজ করতেন। দুপুরের খাবার বিরতি থাকায় অনেক শ্রমিক প্রতিষ্ঠানের বাইরে ছিলেন। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

প্রতিষ্ঠানটির ডিজিএম মো. ফখরুল জানান, হঠাৎ বিকট শব্দের পর বিস্ফোরিত হয়ে আগুনের সূত্রপাত হয়। প্রতিষ্ঠানের ভেতরে প্রায় ২৫০ টনের বিভিন্ন ধরনের কেমিক্যাল রাখা ছিল। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনই বলা সম্ভব নয়।

নারায়ণগঞ্জ শিল্প-৪, এর সিনিয়র এএসপি আজিজুল হক বলেন, খবর পেয়ে আমরা তাৎক্ষণিক ঘটনাস্থলে চলে আসি। তবে ভেতরে কোনো শ্রমিক ছিলেন না। আমরা ফায়ার সার্ভিসের সদস্যদের আগুন নিয়ন্ত্রণে আনতে সহযোগিতা করেছি।

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) লেফট্যানেন্ট তাজুল ইসলাম বলেন, দুপুর দেড়টার দিকে আগুনের সূত্রপাত হয়। আমরা খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে এসে ৫ ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। প্রতিষ্ঠানের গুদামে বিভিন্ন অর্গানিক পর্দাথ ছিল। যা থেকে ‘হাইড্রোজেন পারঅক্সাইড’ তৈরি হতো। এগুলো বিভিন্ন অর্গানিক পদার্থ থেকে তৈরি করা হয়ে থাকে। কেমিক্যাল সংরক্ষিত রাখার স্থানে আগুন লেগেছিল।

তিনি আরো জানান, আমরা এই প্রথম আগুন নেভাতে রিমোর্ট কন্ট্রোল রোবট ফায়ার ফাইটার ব্যবহার করেছি। দেশে এগুলো দুটি রয়েছে। আজই প্রথম এটির একটি ব্যবহার করে বেশ সুফল পাওয়া গেছে।

নিউজটি শেয়ার করুন...


© 2022 Sangbadnarayanganj.com - All rights reserved
Design & Developed by POPULAR HOST BD