রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:০০ পূর্বাহ্ন

প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো শারদীয় দুর্গাপূজা

সংবাদ নারায়ণগঞ্জঃ- প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। (২৬ অক্টোবর) সোমবার দুপুরের পর থেকে প্রতিমা বিসর্জন শুরু হয়।

মণ্ডপে মণ্ডপে পূজা-অর্চনা, শ্রদ্ধা নিবেদন এবং প্রসাদ বিতরণের মাধ্যমে দেবী দুর্গা ভক্তরা পাঁচ দিনব্যাপী দুর্গোৎসব উদযাপন করেন।

তবে এবার দুর্গাপূজা ছিল ভিন্ন। করোনার কারণে ছিল না আনন্দের ছাপ। মুখে মাস্ক ও নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে মায়ের পূজা করতে এসেছিলেন ভক্তরা।

এদিকে বিসর্জনকে কেন্দ্র করে সকাল গড়িয়ে দুপুর হতে না হতেই রাজধানীর বুড়িগঙ্গা তীরে প্রতিমা নিয়ে জড়ো হতে থাকেন ভক্তরা। নদীতে বিসর্জনের মাধ্যমে বিদায় দেয়া হয় দুর্গা প্রতিমাকে। এ সময় অনেক ভক্ত কান্নায় ভেঙে পড়েন। সৃষ্টি হয় হৃদয় বিদারক দৃশ্যের।

এবার করোনার কারণে ছিল না বিজয় শোভাযাত্রা। ভীর কমাতে নেয়া হয় আইনশৃঙ্খলা বাহিনীর কর্তৃক নিরাপত্তা ব্যবস্থা।

 

ভক্তরা স্বল্প পরিসরে সিঁদুর খেললেও এবার করোনা পরিস্থিতির কারণে আনুষ্ঠানিকভাবে সিঁদুর খেলা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে পূজা উদযাপন পরিষদ।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সর্বশেষ দেয়া তথ্য অনুসারে, এ বছর সারাদেশে ৩০ হাজার ২২৩টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। গত বছর সারাদেশে দুর্গাপূজার মণ্ডপের সংখ্যা ছিল ৩১ হাজার ৩৯৮টি। গত বছরের তুলনায় এবার এক হাজার ১৭৫টি মণ্ডপে পূজা কম হচ্ছে। অন্যদিকে ঢাকা মহানগরে এ বছর পূজামণ্ডপের সংখ্যা ২৩৩টি। গত বছর এ সংখ্যা ছিল ২৩৭টি। আর ঢাকা জেলায় পূজা হচ্ছে ৭৪০টি।

নিউজটি শেয়ার করুন...


© 2022 Sangbadnarayanganj.com - All rights reserved
Design & Developed by POPULAR HOST BD